বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Buddhadeb Bhattacharya: ধান্ধাবাজ শিল্পীদের কাছে খুব অপ্রিয় ছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য: বিপ্লব চট্টোপাধ্যায়

Rahul Majumder | | Editor: শ্যামশ্রী সাহা ০৮ আগস্ট ২০২৪ ১৬ : ৩৩Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: বৃহস্পতিবার সকালে ঘুম থেকে উঠেই পেয়েছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণের খবর। বুদ্ধদেব ভট্টাচার্য শুধুই বিপ্লব চট্টোপাধ্যায়ের রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন না। একাধারে ছিলেন নেতা এবং বন্ধু। প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণের খবরে তাই আক্ষরিক অর্থে ভেঙে পড়েছেন বর্ষীয়ান অভিনেতা। আজকাল ডট ইন-এর কাছে প্রয়াত এই প্রবীণ সিপিএম নেতার সঙ্গে তাঁর ব্যক্তিগত সম্পর্ক, অভিজ্ঞতা ভাগ করে নিলেন তিনি ।

বিপ্লব চট্টোপাধ্যায় বলেন, “সততার শেষ কথা বুদ্ধদেব ভট্টাচার্য। আমি তো বলব সততার প্রতীক। আজ চলে যাচ্ছেন উনি, পরনের পাঞ্জাবিটা কিন্তু এখনও সফেদ। একটি দাগও নেই, ওঁর চরিত্রের মতো। ওঁর সন্তান সুচেতন কলেজের ভর্তি হওয়ার আগে বাকি ছাত্র-ছাত্রীদের মতো লাইনে দাঁড়িয়ে আবেদন পত্র সংগ্রহ করেছিলেন। ভাবতে পারবে কেউ? জানতে পেরে বুদ্ধদাকে একবার জিজ্ঞেস করেছিলাম এই ঘটনার বিষয়ে। বলে উঠেছিলেন, ‘এতে অবাক হওয়ার কী আছে বিপ্লব? এটাই তো হওয়া উচিত। একজন শিক্ষার্থী কলেজের ভর্তির আবেদন পত্র নিজের হাতেই তো তুলবে’। শুনুন, জোর গলায় বলছি বুদ্ধদেব ভট্টাচার্যের মতো এরকম শিক্ষিত, প্রখর সৌজন্যবোধ সম্পন্ন রাজনৈতিক নেতা আর আসবে না”। 

সামান্য থেমে ফের বলা শুরু করলেন বিপ্লববাবু, “কতটা অল্পে খুশি হতেন বুদ্ধদেব ভট্টাচার্য তা একটি ঘটনা বললে বুঝবেন। আমার ছেলের বিয়েতে আমন্ত্রিত অতিথি ছিলেন উনি। তৎকালীন বাম জমানার অন্যান্য মন্ত্রীরাও ছিলেন। বুদ্ধদা এলেন। আমাকে সামান্য সঙ্কোচ মেশানো সুরে জিজ্ঞেস করলেন, ‘সকাল থেকে অনেকবার চা খাওয়া হয়েছে, একটু কফি খাওয়াতে পারবেন?’ব্যস, এইটুকু! একজন মুখ্যমন্ত্রী কুন্ঠিতভাবে জিজ্ঞেস করছেন এক কাপ কফি পাওয়া সম্ভব কি না...” বলতে বলতে আবেগে গলা কেঁপে ওঠে 'জয় বাবা ফেলুনাথ' ছবিখ্যাত এই অভিনেতার।

“বুদ্ধদা শুধুই আমার নেতা ছিলেন না, ছিলেন আমার বন্ধু। ছোট ভাইয়ের চোখে আমাকে দেখতেন। হয়ত বুঝেছিলেন আমিও সততার পথে থাকি সবসময়...জানি না। এমনও হয়েছে ওঁর সঙ্গে আলোচনা চলতে চলতে উত্তেজিত হয়ে পড়েছি, গলার আওয়াজ চড়িয়ে ফেলেছি অনেকটাই...তখন কিন্তু উনি মুখ্যমন্ত্রী। কখনও আমাকে ধমকাননি, ঠান্ডা মেজাজে সংযত সুরে আমাকে সামলিয়েছেন। আমিও সঙ্গে সঙ্গে সামলে ফেলতাম নিজেকে”।

“হঠাৎ একবার বাড়িতে ফোন করে ওঁর পাম অ্যাভিনিউয়ের ফ্ল্যাটে ডেকে পাঠালেন একবার। গেলাম। সটান বললেন, 'আপনাকে ভোটে দাঁড়াতে হবে'। শুনে আমি তো অবাক। আমি আমতা আমতা করছি দেখে ফের বলেছিলেন, 'বহু বছর ধরে আপনাকে চিনি, বিপ্লব। আমার বিশ্বাস রয়েছে আপনার উপর। পার্টির বিশ্বাস রয়েছে। বাকি কথা অফিসে হবে। সেখানে চলে আসুন'। আর কিচ্ছু বলেননি। আমিও পাকামো করে বেশি কিছু জিজ্ঞেস করিনি। দাদার চোখে দেখতাম। পরে যখন আলিপুর থেকে দাঁড়িয়ে ভোটে হেরে গিয়েছিলাম, আফসোসের সুরে বুদ্ধদা এটুকুই বলেছিলেন, 'ওই সিটটা আমাদের খুব প্রয়োজন ছিল'। আমার সঙ্গে ওঁর ব্যক্তিগত সম্পর্ক একদিনের জন্যেও এতটুকুও চিড় খায়নি”।

প্রসঙ্গ উঠেছিল প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীর নাটকের প্রতি প্রেম নিয়ে, শিল্পীদের সম্মান দেওয়া নিয়ে। বিপ্লব চট্টোপাধ্যায় বললেন, “নাটকের প্রতি ওঁর ভালবাসা সর্বজনবিদিত। যতটা সম্ভব শিল্পীদের পাশে দাঁড়াতেন। তবে ঢাক পিটিয়ে নয়। তবে হ্যাঁ, ধান্ধাবাজ শিল্পীদের কাছে খুব অপ্রিয় ছিলেন!” কীভাবে সামলাতেন ‘ধান্ধাবাজ শিল্পীদের’? অভিনেতার জবাব, “বুদ্ধদা তো আর আমার মতো সরাসরি মুখের উপর চিৎকার করতেন না। মুখটা গম্ভীর করে স্রেফ এড়িয়ে যেতেন। ওই শিল্পীরাও বুঝে যেতেন এখানে সুবিধে হবে না। অবশ্য সেসব শিল্পী আজ বিরাট হাবভাব নিয়ে ঘুরে বেড়াচ্ছেন। তাঁরা সুবিধেবাদী, পরবর্তী সময়ে সামান্য সুযোগ পেয়েই নিজেরটা গুছিয়ে নিয়েছেন”। 

ইতিহাস বুদ্ধদেব ভট্টাচার্যকে কীভাবে মনে রাখবেন বলে মনে করেন বাম আদর্শে বিশ্বাসী এই বর্ষীয়ান অভিনেতা? বিপ্লবের ছোট্ট জবাব, “এমন একজন সৎ মানুষ যে এই সময়ের জন্য একেবারে বেমানান ছিলেন। তবু চেষ্টা করেছিলেন যাতে দেশের ভাল, বাংলার ভাল করা যায়”। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

১২ বছর পর ফের জুটিতে সইফ-করিনা! ফ্যামিলি ড্রামা না থ্রিলার? কোন গল্প ফুটিয়ে তুলবেন?...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



08 24